Friday 24 May 2019

নারী অধিকার ও সুষ্ঠ বিচার

- আমাদের দেশে নারী প্রধানমন্ত্রী হয়, নারী অধিকারের জন্য আন্দোলন হয়, রাস্তা ঘাটে হাজারো নারীবাদী দেখা যায়, নারীদের সব ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়। শুধুমাত্র নারী নির্যাতন এবং ধর্ষণের বিচার হয়না। এই দেশে ৬ বছরের বাচ্চা মেয়ে থেকে ১০০ বছরের বৃদ্ধা পর্যন্ত ধর্ষণ হচ্ছে।
- আমাদের পুরুষরা শুধু নারীর যৌনতাই খুঁজে বেড়াচ্ছে, কেউই চায়না নারীর আশ্রয়দাতা হতে। ধর্ষকের বিচার চেয়ে আন্দোলন শেষে ঘরে ফেরা যুবকটিও লোকাল বাসে কিংবা ভিড়ের মধ্যে নারীর দেহ হাতড়ে বেড়ায়।
- আমরা যারা সুশীল সেজে সুন্দরভাবে নারীর নিরাপত্তার কথা বলি, এই আমাদের কাছে একজন নারী কতটুকু নিরাপদ সেটা কি কখনো ভেবে দেখেছি?
- ধর্ষণের ক্ষেত্রে কেউই পিছিয়ে নেই যে, যাকে, যেভাবে পাচ্ছে ধর্ষণ করেই যাচ্ছে। সমাজপতিরা বসে বসে রিয়েলিটি শো দেখছে। আমাদের নিরাপত্তা প্রদানকারী পুলিশ বাহিনী ধর্ষক এবং ধর্ষিতা দুপক্ষের থেকে পয়সা নিয়ে পকেট ভারী করছে। মামলা যতদিন গড়াবে পকেট ততই ভারী হবে।
- আমাদের প্রধানমন্ত্রী তার পরিবার হত্যার ১৯৭১ সালের ঘটনার বিচার ঠিকই করছে কিন্তু দুয়েকদিন আগের ধর্ষণের বিচার এখনো করছেনা। ক্ষমতার এগারো বছর হয়ে গেলো, এত দিনে কতো হাজার নারী শিশু ধর্ষণ হলো, খুন হলো আমাদের "মানবতার মা" একটি ঘটনারও সুষ্ঠ বিচার করেন নি।
- তবে কি এমন বাংলাদেশের জন্যই যুদ্ধ করেছিলো মূর্খ মুক্তিযোদ্ধা রা, ইজ্জত দিয়েছিলো একাত্তরের নারীরা?? আর কতো এভাবে দিয়ে যেতে হবে??

No comments:

Post a Comment

চারুর স্মৃতিপট এর কিছুকথা

- যেদিন আকাশে অনেক তারা ছিল সেদিন তুমি আমাকে ঘুম থেকে উঠিয়ে মধ্যরাতে ছাদে নিয়ে দাঁড় করিয়ে রেখেছিলে। তুমি গোধূলি ভালোবাসতে, কৃষি কলেজের ঘাঁষগ...